সিম নাম্বার চেক কোড ও সিম নাম্বার চেক করার নিয়ম দেখুন

বাংলাদেশে বর্তমানে চার ধরনের সিম অপারেটর কোম্পানি রয়েছে যারা গ্রাহকদের সেবা প্রদান করে যাচ্ছে ।দিন দিন আমাদের যোগাযোগ ব্যবস্থার উন্নতির জন্য মোবাইলে ব্যবহার খুবই জনপ্রিয় হয়ে উঠছে। সুতরাং আমাদের প্রত্যেকের কাছেই এখন কমবেশি মোবাইল রয়েছে এবং প্রতিটি মোবাইলের নির্দিষ্ট নাম্বার রয়েছে। অনেকেই হয়তো মোবাইল নাম্বারটি মুখস্ত রাখতে পারিনা বা যখন প্রয়োজন হয় সে সময় আমরা মনে করে আমাদের মোবাইল নাম্বারটি অন্য আরেকজনকে বলতে পারিনা।

সিম নাম্বার চেক কোড

তাই আজকে আমি আপনাদের সকল সিম নাম্বার চেক করার জন্য কি করবেন তা নিয়ে বিস্তারিত বলবো ।প্রতিটি সিম অপারেটর কোম্পানি সিম নাম্বার চেক করার কোড ভিন্ন হয়ে থাকে ।সেই কোডগুলো আপনার মোবাইলে টাইপ করলে আপনি আপনার নিজস্ব মোবাইল নাম্বারটি সাথে সাথে আপনার মোবাইলের স্ক্রিনে দেখতে পাবেন ।তাহলে চলুন গ্রামীণফোন, বাংলালিংক, রবি এবং টেলিটক সিম নাম্বার চেক করার নিয়ম জেনে নেই।

সূচিপত্র:

জিপি সিম নাম্বার চেক কোড

গ্রামীণফোন সিম নাম্বার চেক করার নিয়ম খুবই সহজ ।কারণ এই সিম সকলে ব্যবহার করে থাকে । জিপি সিমে গ্রাহক সংখ্যা অনেক বেশি এবং জিপি সিম অপারেটর গ্রাহকদেরকে বিভিন্ন ধরনের মিনিট ইন্টারনেট সেবা প্রদান করে থাকে এবং এটি 4g নেটওয়ার্ক এর আওতাধীন।

জিপি সিম নাম্বার চেক কোড *2#, আপনার মোবাইলে ডায়াল অপশনে গিয়ে *2# চাপ দিয়ে কল অপশনে কল করলে আপনার সামনে আপনার নিজস্ব সিম নাম্বার টি প্রদর্শিত হবে।

জিপি ব্যালেন্স চেক কোড: *566#  
জিপি মিনিট চেক কোড: *121*1*2# 
জিপি ইন্টারনেট ব্যালেন্স চেক কোড: *121*1*4#

রবি সিম নাম্বার চেক কোড

রবি সিম অপারেটর এর গ্রাহকের সংখ্যা কম নয় ।কারণ রবি সিম বিভিন্ন ধরনের অফার ইন্টারনেট মিনিট অফার বিভিন্ন ধরনের প্যাকেজের প্রদান করার মাধ্যমে গ্রাহকদের কে দেশের সারা জায়গায় খুব স্ট্রং নেটওয়ার্ক প্রদান করার মাধ্যমে গ্রাহকদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে।

রবি সিম নাম্বার চেক করার কোড পূর্বে ভিন্ন ছিল তবে পরবর্তীতে গ্রামীণফোন এর মত রবি তাদের পূর্বের কোড পরিবর্তন করে *2# করে ।অর্থাৎ ডায়াল প্যাড এ গিয়ে *2# চেপে কল দিলে আপনার মোবাইলে আপনার রবি সিমের নাম্বার টি দেখাবে ।

  • রবি ব্যালেন্স চেক : *222#
  • রবি মিনিট চেক : *222*2#
  • রবি ইন্টারনেট ব্যালেন্স চেক : *8444*88#
  • রবি এসএমএস চেক:*222*10# বা *222*20#

বাংলালিংক সিম নাম্বার চেক কোড

বাংলালিংক সিম অপারেটর বাকি তিনটি অপারেটর এর মধ্যে ইন্টারনেট সুবিধা প্রদানের দিক থেকে একটু এগিয়ে ।কারণ এরা দাবি করে গ্রাহকদেরকে 4.5 জি নেটওয়ার্ক স্পিড প্রধান করেন এছাড়াও বিভিন্ন ধরনের মিনিট ,এসএমএস বান্ডেল প্যাকেজ কম মূল্যে প্রধানের মাধ্যমে গ্রাহকদের যোগাযোগ মাধ্যমকে সহজ করে তোলে।

বাংলালিংক সিম নাম্বার চেক কোড *511# ,অর্থাৎ ডায়াল প্যাড এ গিয়ে *511# চেপে কল দিলে আপনার মোবাইলে আপনার বাংলালিংক সিমের নাম্বার টি দেখাবে।
  • বাংলালিংক ব্যালেন্স চেক: *124#
  • বাংলালিংক মিনিট চেক: *124*2#
  • বাংলালিংক ইন্টারনেট ব্যালেন্স চেক:  *5000*500# or *124*3#
  • বাংলালিংক এসএমএস চেক: *124*2#

টেলিটক সিম নাম্বার চেক কোড

আমরা অনেকেই জানি টেলিটক সিম অপারেটর হল সরকারি সিম সেবা প্রদানকারী প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের সরকারি কার্যক্রম এই সিমের মাধ্যমে হয়ে থাকে এবং যেহেতু এটি সরকারি সুতরাং এটিতে ব্যাপক সুবিধা রয়েছে যেমন কম মূল্যে বিভিন্ন ধরনের ইন্টারনেট মিনিট ইত্যাদি প্যাকেজ।

টেলিটক সিম নাম্বার চেক কোড  *551# ,অর্থাৎ নিজের নাম্বার চেক করার জন্য ডায়াল প্যাড এ গিয়ে *551# চেপে কল দিলে আপনার মোবাইলে আপনার বাংলালিংক সিমের নাম্বার টি দেখাবে।
  • টেলিটক ব্যালেন্স চেক: *152#
  • টেলিটক মিনিট চেক: *152#
  • টেলিটক ইন্টারনেট ব্যালেন্স চেক: *152#
  • টেলিটক এসএমএস চেক: *152#
উপরে উল্লেখিত সকল সিম অপারেটরের যদি আপনি গ্রাহক হয়ে থাকেন তাহলে উপরে উল্লেখিত সকল কোডের মাধ্যমে আপনি আপনার সিমের নাম্বার দেখতে পাবেন ।এছাড়াও আরো কিছু কোড দেওয়া হয়েছে যেমন ব্যালেন্স চেক, মিনিট চেক ,ইন্টারনেট ব্যালেন্স চেক ,এসএমএস চেক ইত্যাদি যা আপনাদের উপকারে আসবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের ইনফো নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url